রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) এক পিএইচডি গবেষকের বিরুদ্ধে ছাত্রীকে যৌন হয়রানির অভিযোগ উঠেছে। ইনস্টিটিউট অব বাংলাদেশ স্টাডিজের (আইবিএস) ওই গবেষক সাঈদ হোসেনের বিরুদ্ধে ভুক্তভোগী এমবিএ’র সান্ধ্যকালীন কোর্সের ছাত্রী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, উপ-উপাচার্য ও আইবিএস পরিচালক বরাবর লিখিত অভিযোগ দিয়েছেন। তবে উত্থাপিত যৌন হয়রানীর অভিযোগ ষড়যন্ত্রমূলক ও উদ্দেশ্যপ্রণোদিত বলে দাবি করেছেন গবেষক সাঈদ হোসেন।

অভিযোগে ওই ছাত্রী বলেন, ২০১২ সালের মাঝামাঝি সময়ে সাঈদের সঙ্গে তার পরিচয় হয়। একই বিশ্ববিদ্যালয়ে পড়াশোনার এক পর্যায়ে দুজনের মধ্যে ভাবের আদান-প্রদান হয়। সাঈদ বিয়ে করবে বলে তিনি হিন্দু ধর্ম ত্যাগ ও মুসলমান ধর্ম গ্রহণ করে পরিবার থেকে বিচ্ছিন্ন জীবন যাপন করছেন।

অভিযোগে আরও বলা হয়, বিয়ের প্রলোভন দেখিয়ে শারীরিক সম্পর্কের ভিডিও’র বিষয়ে পারিবারিক দ্বন্দ্বে তার বউয়ের বড় ভাই রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ব্যবস্থাপনা বিভাগের শিক্ষক জহিরুল আনিসের বিরুদ্ধে যৌন হয়রানির মিথ্যা অভিযোগ দেয়ার জন্য চাপ সৃষ্টি করেন। এতে রাজি না হওয়ায় সাঈদ ক্ষিপ্ত হয়ে তাকে বিভিন্নভাবে ভয়ভীতি দেখায়। একপর্যায়ে আমার কাছ থেকে সটকে পড়েন।

পরে শারীরিক সম্পর্কের ভিডিও ইন্টারনেটে ছড়িয়ে দেয়ার হুমকি দিচ্ছেন। এ ঘটনায় তিনি গত রমজান মাসে নগরীর মতিহার থানায় একটি সাধারণ ডায়েরি (জিডি) করেন। তিনি সাঈদ হোসেনের জন্য ধর্মান্তরিত হয়েছেন, বাবা-মাকে ত্যাগ করেছেন। তার সরলতার সুযোগ নিয়ে সাঈদ প্রতারণা করছেন। তিনি তার দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেন।

তবে অভিযুক্ত সাঈদ হোসেন বলেন, তিনি একজন বিবাহিত যুবক। পারিবারিক দ্বন্দ্বের সুযোগ নিয়ে মেয়েটি তার বিরুদ্ধে মিথ্যা অভিযোগ দিয়েছেন। বন্ধুত্বের সুযোগ নিয়ে ওই মেয়ে ইতিপূর্বে একজন শিক্ষকের বিরুদ্ধেও যৌন হয়রানির অভিযোগ তোলেন বলেও দাবি করে তিনি বলেন, ওই শিক্ষকের (জহিরুল আনিস) সঙ্গে তার পারবারিক দ্বন্দ্ব রয়েছে। তবে সেই জন্য তিনি কাউকে ধর্মান্তরিত করেননি কিংবা ফাঁসানোর চেষ্টাও করেননি।

শিক্ষক জহিরুল আনিস দাবি করেন, পারিবারিক দ্বন্দ্বের সুযোগ নিয়ে সাঈদ তাকে ওই মেয়েকে দিয়ে ফাঁসানোর চেষ্টা করেছিল। ওই ঘটনার পর থেকে তিনি সাঈদের সঙ্গে কোন যোগযোগ করেননি। এখন যে অভিযোগ উঠছে তাতে মনে হচ্ছে, ওই মেয়ে উপযুক্ত প্রমাণ থাকলে অবশ্যই সাঈদ হোসেনকে শাস্তি পেতে হবে। এদিকে অভিযোগ প্রাপ্তির সত্যতা স্বীকার করে আইবিএসের পরিচালক অধ্যাপক শহীদুল্লাহ সাংবাদিকদের বলেন, আমরা বিষয়টি গুরুত্বের সঙ্গে দেখছি। এ বিষয়ে খুব শিগগিরই তদন্ত কমিটি গঠন করা হবে।
Related Posts Plugin for WordPress, Blogger...
আরো সংবাদ পড়ুন