যশোরের প্রত্যন্ত গ্রাম চৌগাছা উপজেলার কপোতাক্ষ-ভৈরব নদের মিলনস্থল তাহেরপুরে নীরবে গড়ে উঠছে পাঁচ তারকা হোটেল ও বিশ্বমানের বিশাল এক ইকো রিসোর্ট “পানিগ্রাম রিসোর্ট”। পানি আর সবুজের স্বাদ একসাথেই পাওয়া যাবে এখানে।  প্রকৃতির খুব কাছ থেকেই উপভোগ করা যাবে এর বৈশিষ্ট্যতা। উদ্বোধন হলে এ “পানিগ্রাম রিসোর্ট” হবে যশোরের সব থেকে আলোচিত ও ট্রাভেলারদের জন্য আলোকিত স্পট।
পানিগ্রাম রিসোর্ট কর্তৃপক্ষ বলেছেন এটা পরিবেশ ও সমাজের সঙ্গে টেঁকসই ও সামঞ্জস্যপূর্ণ একটা পাঁচ তারকা বিশিষ্ট সুস্থ্যতা ও বিনোদন কেন্দ্র (ওয়েলনেস সেন্টার)। যেখানে বাংলাদেশের প্রাকৃতিক ও সাংস্কৃতিক ঐতিহ্যকে ধারণ করে ভ্রমণ পিপাসুদের জন্য একটা বিশুদ্ধ ও বৈশিষ্টপূর্ণ অভিজ্ঞতা উপহার দেয়।
প্রতিষ্ঠানটির আইনগত ভিত্তি সম্পর্কে কর্তৃপক্ষ জানান, পানিগ্রাম রিসোর্ট ২০০৮ সালে বাংলাদেশের বিনিয়োগ বোর্ড এবং জয়েন্টস্টক কোম্পানিজ রেজিস্ট্রার এর নিবন্ধিত। এ প্রতিষ্ঠানের বর্তমান মালিকানার শতকরা ৮০ভাগ বাংলাদেশী এবং ২০ভাগ বিদেশী।
৪৪বিঘা জমির ওপর নির্মিত এ রিসোর্টে বাংলাদেশের ঐতিহ্য ও সংস্কৃতিকে সাজিয়ে রাখার জন্য বিভিন্ন স্থাপত্য নকশা করা হয়েছে। এখানকার অতিথিরা বাংলাদেশের গ্রাম্য জীবন বিষয়ে একটা বিশুদ্ধ ধারণা পাবে। অতিথিরা এখানে ধানক্ষেত, খেজুর গাছ ও জলহস্তিসহ বিচিত্র সব প্রাণী দেখবে। এছাড়াও ধান কাটা, গরু দেয়ানো ও বনের প্রাকৃতিক মধু আহরণ সম্পর্কে ব্যবহারিকভাবে জানতে ও দেখতে পারবে। সুস্থতা বজায় রাখার জন্য এখানে যোগব্যায়াম, মেডিটেশন শিক্ষা এবং পুষ্টি সচেতনতা ও বাঙালিদের ঐতিহ্যগত সৌন্দর্য আচরণ সম্পর্কে এখানে অতিথিদের জানানো ও এগুলো তাদের অভ্যাসের পরামর্শ দেয়া হবে।

সবকিছু সময়মত চললে অবকাঠামো ও উন্নয়ন সংক্রান্ত সব কাজ শেষ করে ২০১৪ সালের ১ অক্টোবর প্রতিষ্ঠনটির আনুষ্ঠানিক উদ্বোধন করা হবে।
উদ্যোক্তারা আশা প্রকাশ করেন, শুধু বাংলাদেশের জন্য নয়, পানিগ্রাম বিশ্বের জন্য অনুপ্রেরণাকারী একটা প্রকল্প হিসেবে গড়ে উঠবে।
Related Posts Plugin for WordPress, Blogger...
আরো সংবাদ পড়ুন