বাংলাদেশ ব্যাংকের উদ্যোগে মিরপুরে যাত্রা শুরু হলো দেশের প্রথম টাকা জাদুঘরের। প্রাচীনকাল থেকে চলে আসা বিভিন্ন ধরনের ধাতব ও কাগুজে মুদ্রা প্রদর্শিত হচ্ছে এ জাদুঘরে।

বাংলাদেশ ব্যাংকের আহ্বানে সাড়া দিয়ে অনেক সংগ্রাহক তাদের মূল্যবান মুদ্রা জাদুঘরে উপহার হিসেবে দান করেছেন। এ ছাড়া বেশ কিছু মুদ্রা কেনা হয়েছে। কেনা ও সংগ্রহ করা মুদ্রার সংখ্যা প্রায় তিন হাজার।
ঢাকার মিরপুর-২-এ বাংলাদেশ ব্যাংক ট্রেনিং একাডেমিতে স্থাপিত এ জাদুঘর খোলা থাকবে শনিবার থেকে বুধবার সকাল ১১টা থেকে বিকেল ৫টা পর্যন্ত। আর শুক্রবার বিকেল ৪টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত। প্রবেশমূল্য পাঁচ টাকা।

জাদুঘরের রয়েছে দুটি গ্যালারি। গ্যালারি-১-এ উপমহাদেশের বিভিন্ন শাসনামলে প্রচলিত মুদ্রা প্রদর্শিত হচ্ছে। এর মধ্যে রয়েছে প্রাচীনতম ছাপাঙ্কিত রৌপ্য মুদ্রা, হরিকেলের মুদ্রা, ইন্দো-পার্থিয়ান মুদ্রা, কুশান মুদ্রা, কোচবিহারের মুদ্রা, বাংলার স্বাধীন সুলতানি আমলের মুদ্রা, মোগল সম্রাটদের মুদ্রা। আরো রয়েছে মোগল শাসনের সমাপ্তির পর ১৮৩৫ সাল থেকে প্রচলিত ব্রিটিশভারতীয় মুদ্র্রা। প্রাচীন বাংলায় ব্যবহৃত বেশ কিছু কড়িও প্রদর্শিত হচ্ছে এ গ্যালারিতে।

গ্যালারি-২-এ প্রদর্শিত হচ্ছে বর্তমান সময়ের যুক্তরাষ্ট্র, ইংল্যান্ড, স্পেন, সুইজারল্যান্ড, জার্মানি, অস্ট্রেলিয়া, জাপান, আর্জেন্টিনা, নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, নেপাল, ভুটান, ভারত, পাকিস্তান, বাংলাদেশসহ প্রায় সব দেশের মুদ্রা।

জাদুঘরের বিশেষ আকর্ষণ হচ্ছে এর কাগজের নোট। বিশ্বের বিভিন্ন দেশের এবং ভিন্ন ভিন্ন সময়ের কাগুজে নোটসহ এ জাদুঘরে সংরক্ষিত রয়েছে সাবেক সোভিয়েত ইউনিয়ন, সাবেক চেকোস্লোভাকিয়া, দ্বিতীয় বিশ্বযুদ্ধ-পূর্ববর্তী জাপানি ডলার, ইতালি, জার্মানি, আফগানিস্তান, চীন, লাতিন আমেরিকা, হাঙ্গেরি, বুলগেরিয়া, ভিয়েতনাম এবং কমিউনিস্ট আমলের পোলিশ ব্যাংক নোট, চেক ও বন্ড।
Related Posts Plugin for WordPress, Blogger...
আরো সংবাদ পড়ুন