মানবতাবিরোধী অপরাধে মৃত্যুদণ্ডপ্রাপ্ত বিএনপির স্থায়ী কমিটির সদস্য সালাউদ্দিন কাদের চৌধুরীকে বর্তমানে গাজীপুরের কাশিমপুরস্থ ঢাকা কেন্দ্রীয় কারাগার-১ এ রাখা হয়েছে। তাকে কয়েদির পোশাক পরানো হয়েছে। মঙ্গলবার রাতেই তাকে কাশিমপুর আনা হয়। তার ডিভিশন বাতিল করেছে কারা কর্তৃপক্ষ।

কারাগারের জেলার মো. মজিবুর রহমান জানান, মঙ্গলবার রায় শেষে প্রথমে আদালত থেকে তাকে ঢাকা কেন্দ্রীয় কারাগারে পাঠানো হয়। সেখান থেকে পর্যাপ্ত পুলিশ প্রহরায় প্রিজন ভ্যানে করে মঙ্গলবার রাত নয়টার কাশিমপুরে স্থানান্তর করা হয়। রায় ঘোষণা উপলক্ষে গত সোমবার এই কারাগার থেকে তাকে ঢাকা কেন্দ্রীয় কারাগারে নেয়া হয়।

গত বছরের ২৩ সেপ্টেম্বর হতে ট্রাইব্যুনালে ফাঁসির রায়ের আগ পর্যন্ত সালাউদ্দিন কাদের ভিআইপি (প্রথম শ্রেণীর) মর্যাদায় এ কারাগারেরই চিত্রা ভবনে ছিলেন। রায়ের পর কারা বিধি অনুযায়ী তার উল্লিখিত সুবিধা বাতিল করা হয়েছে।

কারা সূত্র জানায়, কয়েদির পোশাক পরানোর পর সালাউদ্দিন কাদেরকে নিয়ে যাওয়া হয় সাধারণ ফাঁসির সেলে। সাধারণ ফাঁসির সেলে সালাউদ্দিন কাদের চৌধুরীকে আলাদা একটি রুমে রাখা হয়েছে। একজন মানুষ থাকতে পারেন এমন একটি রুমে বন্দি আছেন তিনি। তাকে দেয়া হয়েছে দুটি কম্বল। একটি কম্বল ফ্লোরে বিছিয়ে আরেকটি কম্বল দিয়ে বালিশ বানিয়ে ঘুমাবেন তিনি।

সালাউদ্দিন কাদের চৌধুরীর রুমে একটি এটাস্ট বাথ রুম রয়েছে। বেশি নড়াচড়া করার মতো জায়গা ওই রুমে নেই। আনুমানিক ৮০ বর্গ ফুটের ওই রুমে একটি লাইট রয়েছে। কঠিনভাবে আবদ্ধ ওই রুমে আলো বাতাসের তেমন কোনো ব্যবস্থা নেই। জেল কোড অনুসারেই সাধারণ ফাঁসির দণ্ডপ্রাপ্ত আসামির মতো সুযোগ সুবিধা পাবেন তিনি।

কাশিমপুরস্থ ঢাকা কেন্দ্রীয় কারাগার-১-এ ১ হাজার ২৭ জন বন্দি রয়েছেন। তাদের মধ্যে বিএনপি নেতা সালাউদ্দিন কাদের এবং জামায়াত নেতা দেলোয়ার হোসেন সাঈদী, আলী আহসান মোহাম্মদ মুজাহিদ ও জেএমবি নেতা সালাউদ্দিন সালেহীনসহ ৭৮ জন ফাঁসির আসামি রয়েছেন।

Related Posts Plugin for WordPress, Blogger...
আরো সংবাদ পড়ুন