যশোরে শহরের ঘোপ সেন্ট্রাল রোডের কবরস্থানের একটি কবর থেকে ধোঁয়া ওড়ার ঘটনায় তোলপাড় সৃষ্টি হয়েছে।

রোববার বিকেলে কবরস্থানে গিয়ে দেখা যায় কাদা মাটির মধ্যে ধোঁয়া উড়ছে। উড়ে যাওয়া ধোঁয়া গ্যাস কিনা জানার জন্য অনেকে ম্যাচের কাঠিতে আগুন জ্বেলে ধরানোর চেষ্টা করছেন।

ধোঁয়া দেখতে বিভিন্ন শ্রেণি পেশার মানুষ ভিড় করেছেন। ধোঁয়া নিয়ে চলছে নানা আলোচনা।

স্থানীয় মুদি দোকানী ইউনুস আলী জানান, যারা প্রথমে ধোঁয়া দেখে তার দোকানের সামনে এসে বলেছিলেন, তাদের কথা বিশ্বাস হয়নি। পরে ভয়ে ভয়ে কবরস্থানে গিয়ে ধোঁয়া দেখে এসেছি। দু’বছর আগে এই কবরটি দেয়া হয়। ধোঁয়ার বিষয়টি জানাজানি হলে কৌতুহলী মানুষ ভিড় করতে থাকে।

রোববার বিকেলে ঘটনাস্থলে গিয়ে দেখা গেছে কবর স্থানের পাশেই রয়েছে একটি বৈদ্যুতিক খাম্বা। এ খাম্বার গায়ের ক্যাবল দিয়ে মাটির সাথে আর্থিং তৈরি করা রয়েছে। এতে বিদ্যুতায়িত হয়ে এমন ধোঁয়ার সৃষ্টি হয়েছে কিনা সেটাও নিশ্চিত নয়। এ দিকে সাধারণ মানুষ ঘটনাকে অন্যভাবে দেখছেন। তারা মনে করছেন কবরে আজাবের ফলে ধোঁয়া বের হচ্ছে। তাই এলাকাবাসীর পক্ষ থেকে কবরস্থানে দোয়া পড়ানো হয়েছে। পুরো ঘটনা নিয়ে ধুম্রজালের সৃষ্টি হয়েছে।

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ইন্ডাস্ট্রিয়াল এন্ড প্রোডাকশন ইঞ্জিনিয়ারিং বিভাগের বিভাগীয় প্রধান ড. এএসএম মুজাহিদুল ইসলাম সাংবাদিকদের জানান, অনেক সময় পলিথিন দিয়ে মুড়িয়ে লাশ দাফন করা হয়। তখন লাশ পঁচে এ ধরনের গ্যাস তৈরি হয়। যা ফসিলের (কঙ্কাল) ভেতর থেকে যায়। বৃষ্টির কারণে ওই গ্যাস বের হতে পারে।
Related Posts Plugin for WordPress, Blogger...
আরো সংবাদ পড়ুন