বাংলাদেশিদের সঙ্গে সৌদি আরবের নারী-পুরুষের বিয়ের ঘটনা বাড়ছে। গত এক বছরে অন্তত ১৭ জন সৌদি নারী বাংলাদেশি পুরুষকে বিয়ে করেছেন। আর ২৭ জন সৌদি পুরুষ বিয়ে করেছেন বাংলাদেশি নারীকে। সৌদি আরবের বিচার বিভাগের বরাত দিয়ে একটি সংবাদমাধ্যম জানিয়েছে
বাংলাদেশিদের পাশাপাশি আফগান নাগরিকদেরও স্বামী বা স্ত্রী হিসেবে গ্রহণ করছে সে দেশের নারী-পুরুষ। গত বছরে ৩৪ জন সৌদি নারী এমন বিয়ের বন্ধনে আবদ্ধ হন। এদের মধ্যে ১৭ জন বাংলাদেশি পুরুষকে ও ১৭ জন আফগান পুরুষকে বেছে নিয়েছেন তাদের জীবনসঙ্গী হিসেবে। আর পুরুষদের মধ্যে ৫৫ জন আফগান নারীকে এবং ২৭ জন বাংলাদেশি নারীকে বিয়ে করেছেন।
বিয়ের এই হার বেড়ে যাওয়াকে অস্বাভাবিক হিসেবেই দেখা হচ্ছে। একটি স্থানীয় দৈনিক তথ্যগুলো দিয়ে বলেছে, কোনো সৌদি নারী তার বয়স ২৫ না হলে কোনো বিদেশিকে স্বামী হিসেবে গ্রহণ করতে পারেন না।
তবে পাত্রটি ওই নারীর নিকট কোনো আত্মীয় হলে এই বয়সসীমা ২১ বছরে নামিয়ে আনা সম্ভব।আর কোনো সৌদি পুরুষ যদি ভিনদেশি কোনো নারীকে বিয়ে করতে চায় তাহলে তার বয়স হতে হবে অন্তত ৩০ বছর।
পাত্রী নিকট আত্মীয় হলে ২৫ বছর বয়স মেনে নেওয়া যাবে। তবে বয়সের পাশাপাশি ওই পুরুষকে তার পর্যাপ্ত আয় রয়েছে এর প্রমাণও নিশ্চিত করতে হবে।
Related Posts Plugin for WordPress, Blogger...
আরো সংবাদ পড়ুন