বিআরটিসির সব ধরনের বাস ও ট্রাকের রং হচ্ছে লাল। লাল রং নয়, এবার বিআরটিসির বাস গোলাপি রং ধারণ করে রাজধানীর প্রতিটি রুটে শীঘ্রই চালু হচ্ছে। আর গোলাপি রংয়ের বাসে পুরুষ নয়, যাতায়াত করবেন শুধু নারী যাত্রীরা।

আজ রবিবার জাতীয় সংসদ ভবনে সরকারি প্রতিষ্ঠান সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে রাজধানীর প্রতিটি সড়কে নারীদের জন্য আলাদা গোলাপি রংয়ের বাস সার্ভিস চালুর বিষয়ে বিআরটিসি সম্মতি দিয়েছে। কমিটির সদস্যরা নারী যাত্রীদের যাতায়াতের সমস্যা নিয়ে আলোচনার এক পর্যায়ে সমাধানের জন্য পৃথক বাস সার্ভিস চালুর সুপারিশ করেন। বৈঠকেই যত দ্রুত সম্ভব গোলাপি রংয়ের বিআরটিসির বাস চালু করার কথা বলা হয়। বিআরটিসি কর্তৃপক্ষ কমিটির সাথে একমত হয়ে বাস চালু করবে বলে জানিয়েছে।

সংসদ সচিবালয় জানায়, বৈঠকে বিআরটিসি এবং বিআইডব্লিউটিসি’র সুষ্ঠু ও বিচক্ষণ বাণিজ্যিক নীতি ও নিয়ম কানুন, বর্তমান সমস্যাসহ অডিট আপত্তির উপর বিস্তারিত আলোচনা করা হয়। কমিটি বিআরটিসি’র যেসব বাস অচল অবস্থায় ডিপোতে রয়েছে সেগুলা মেরামতের মাধ্যমে সচল করার সুপারিশ করেছে। তাছাড়া সারা দেশের ইউনিয়ন পর্যায়ে বিআরটিসি’র বাস যোগাযোগ সমপ্রসারণ করা, সময় মতো বাস চালু রাখা এবং সর্বত্র ই-টিকেটিং সিস্টেম চালুর প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।

কমিটি নৌ-পথে যাত্রীদের চলাচলের জন্য ফেরি, লঞ্চ ও স্টিমার সার্ভিস বাড়ানো এবং ফেরি, লঞ্চ ও স্টিমার পরিস্কার-পরিচ্ছন্ন রাখা, টয়লেট ও পানি সরবরাহ প্রয়োজনমতো রাখার জন্য বিআইডব্লিউটিসি’কে পরামর্শ দিয়েছে। সেবামূলক ও লাভজনক প্রতিষ্ঠান হিসাবে বিআরটিসি ও বিআইডব্লিউটিসি অবস্থান আরো সুদৃঢ় করার নির্দেশনা দেয়া হয়। স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে বিআরটিসি ও বিআইডব্লিউটিসি’র সকল অনিষ্পত্তিকৃত অডিট আপত্তিসমূহ নিষ্পত্তির প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।

এ, বি, এম গোলাম মোস্তফার সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য জয়নুল আবদিন ফারুক, খান টিপু সুলতান, মইন উদ্দীন খান বাদল এবং মিসেস আমিনা আহমেদ অংশগ্রহণ করেন। বিআরটিসি চেয়ারম্যান জসীম উদ্দিন আহমেদ এবং বিআইডব্লিউটিসি চেয়ারম্যান মজিবর রহমানসহ সংসদ সচিবালয়ের সংশ্লি¬¬ষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
Related Posts Plugin for WordPress, Blogger...
আরো সংবাদ পড়ুন